হাজার হাজার কর্মীর সুযোগ সুইজারল্যান্ডে

  নিজস্ব প্রতিবেদক
  প্রকাশিতঃ রাত ০৮:৪৩, রবিবার, ২৪ ডিসেম্বর, ২০২৩, ৯ পৌষ ১৪৩০

গত কয়েকবছরে বিভিন্ন খাতে তীব্র কর্মী সংকট দেখা দিয়েছে বিশ্বের অন্যতম উন্নত দেশ সুইজারল্যান্ডে। জুরিখ বিশ্ববিদ্যালয়ের দেয়া তথ্যমতে ২০২২ সালে যেখানে শ্রমিক সংকট ছিলো ৬৯ শতাংশ সেখানে চলতি বছরের শেষ দিকে এ সংকট আরও বেড়েই চলেছে।  

সুইস ইনফো'র দেয়া তথ্যমতে সরকারের বিভিন্ন পদক্ষেপের পরেও ২০২৩ সালে বেকারত্বের হার কমেছে মাত্র ২ শতাংশ। একই সময়ে চাকরি প্রার্থীর সংখ্যাও উল্লেখযোগ্য হারে কমেছে। অন্যদিকে বিভিন্ন খাতে শূন্য পদের সংখ্যা আগের বছরের তুলনায় ৭ শতাংশ বেড়েছে।

দেশটিতে ক্রমবর্ধমান শ্রমিক সংকট মেটাতে এরই মাঝে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে দক্ষ কর্মী নেয়ার চিন্তা করছে দেশটি। জানা গেছে, স্বাস্থ্য, আইটি, ইঞ্জিনিয়ারিংসহ বেশ কয়েকটি সেক্টরে বিভিন্ন দেশ থেকে কর্মী নেয়ার চিন্তা দেশটির। এই পরিকল্পনা হিসেবে প্রায় ৬ মাস আগে বাংলাদেশ ও সুইজারল্যান্ড এর মাঝে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়। যে চুক্তির ফলে এরই মাঝে বাংলাদেশ থেকে মেডিকেল ও আইটি সেক্টরে সুইজারল্যান্ডে দক্ষ কর্মী রপ্তানির সুযোগ বেড়েছে।

নীতিনির্ধারকদের মতে, ভাষা ও কর্মদক্ষতা বৃদ্ধি করতে পারলে সুইজারল্যান্ডে বাংলাদেশ থেকেও বিশাল জনশক্তি রপ্তানি সম্ভব। যদি এ লক্ষ্যে কাজ করা যায়, তাহলে বাংলাদেশ সরকার যেমন রেমিটেন্স পাবে, সুইস সরকারও উপকৃত হবে। 

Share This Article