প্রবাসী কর্মীদের নতুন সুখবর দিলো সৌদি আরব

  নিজস্ব প্রতিবেদক
  প্রকাশিতঃ দুপুর ০২:১৮, শনিবার, ২০ জানুয়ারি, ২০২৪, ৬ মাঘ ১৪৩০

প্রবাসী কর্মীদের বড় স্বস্তির খবর দিয়েছে সৌদি আরব। সম্প্রতি বাংলাদেশসহ বিশ্বের কয়েকটি দেশ থেকে গৃহকর্মী নিয়োগের ফি কমানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটি। এবার ভিসার মেয়াদ শেষ হওয়ার আগে যেসব প্রবাসী কর্মী সৌদি আরবে ফিরতে পারেননি তাদের ওপর থেকে তিন বছরের প্রবেশ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে দেশটি। তাদের এবার ৯০ দিন বা তার বেশি মেয়াদের পাসপোর্ট দেয়া হবে বলেও জানা গেছে।

খালিজ টাইমসের প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবের এক্সিট এবং রিএন্ট্রি ভিসার মেয়াদ শেষ হওয়ার আগে যারা দেশটিতে ফিরে আসতে ব্যর্থ হয়েছেন সেসব প্রবাসীদের প্রবেশের অনুমতি দিতে সংশ্লিষ্ট সব বিভাগ এবং স্থল, সমুদ্র ও বিমানবন্দরকে নির্দেশ দিয়েছে দেশটির পাসপোর্ট অধিদফতর (জাওয়াজাত)। ১৬ জানুয়ারি (মঙ্গলবার) থেকে তিন বছরের নিষেধাজ্ঞা তুলে নেয়ার নতুন নির্দেশনা কার্যকর হয়েছে। 

এর আগে, যারা দেশের বাইরে যাওয়ার পর ভিসার মেয়াদ শেষ হওয়ার আগে ফিরে আসেননি তাদের কারণে আর্থিক ক্ষতির মুখে পড়ার কথা উল্লেখ করে, ওই প্রবাসীদের পুনরায় প্রবেশ ঠেকাতে ব্যবসায়ীদের দাবির প্রেক্ষিতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। 

এদিকে, এক্সিট এবং রিএন্ট্রি ভিসা দেয়ার ক্ষেত্রে নতুন কিছু শর্ত দিয়েছে জাওয়াজাত। অধিদফতর বলছে, কর্মীকে অবশ্যই ট্রাফিক আইন লঙ্ঘনের সব বকেয়া জরিমানা হিসেবে দিতে হবে এবং যেসব শ্রমিকের বৈধ ভিসা নেই তাদের সৌদি ভূখণ্ডে উপস্থিতি নিশ্চিতের পরই ভিসা দেয়া হবে।

এছাড়া কর্মীদের ৯০ দিন বা তার বেশি মেয়াদের পাসপোর্ট দেয়া হবে এবং আঙুলের ছাপ দিয়ে তাদের সেটি সংগ্রহ করার নির্দেশনা দেয়া হয়েছে।

Share This Article


৩০ হাজার বীর মুক্তিযোদ্ধার পরিবারের জন্য সুখবর

রোববার দর পতনের নেতৃত্বে এডিএন টেলিকম

রোববার দর বৃদ্ধির নেতৃত্বে ফার ইস্ট নিটিং

যে কারণে মক্কায় প্রবেশে সৌদির বাসিন্দাদের অনুমতি লাগবে

বৈশ্বিক ঋণ রেকর্ড ৩১৩ ট্রিলিয়ন ডলারে পৌঁছেছে: আইএমএফ

আরও ৬১ নেতাকে বহিষ্কার করল বিএনপি

আজ থেকে ট্রেনের বাড়তি ভাড়া শুরু, জেনে নিন কোন রুটে কত

সাপ্তাহিক দর বৃদ্ধির নেতৃত্বে জেএমআই সিরিঞ্জ

সাপ্তাহিক লেনদেনের নেতৃত্বে মালেক স্পিনিং

ব্যাঙ সংরক্ষণ দিবসের র্যালি

সিকৃবিতে বার্ষিক ব্যাঙ সংরক্ষণ দিবস পালিত

৩ দিনের রিমান্ডে মিল্টন সমাদ্দার

বৃহস্পতিবার ব্লক মার্কেটে লেনদেনের নেতৃত্বে উত্তরা ব্যাংক