বাংলাদেশিদের জন্য ইউরোপের আরেক দেশের দুয়ার খুলছে

  প্রবাস ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:৩০, শনিবার, ৩ ফেব্রুয়ারি, ২০২৪, ২০ মাঘ ১৪৩০

ইউরোপের বিভিন্ন দেশে যাওয়ার সুযোগ হলে সিলেটবাসীর মধ্যে ব্যাপক কৌতূহল সৃষ্টি হয়। একপর্যায়ে সব বাজি ছেড়ে ওইসব দেশে যাওয়ার হিড়িক পড়ে যায় তদের মধ্যে। এবার এমনই সুখবর দিল দক্ষিণ-পূর্ব ইউরোপের দেশ উত্তর মেসিডোনিয়া। বাংলাদেশ থেকে দক্ষ কর্মী নেওয়ার আগ্রহ প্রকাশ করেছে দেশটি।

নর্থ মেসিডোনিয়ার রাষ্ট্রদূত স্লোবোদান ইউজোনোব বুধবার (৩১ জানুয়ারি) ঢাকার ইস্কাটনে অবস্থিত প্রবাসীকল্যাণ ভবনের প্রতিমন্ত্রীর দপ্তরে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী-  সিলেট-২ আসনের এমপি শফিকুর রহমান চৌধুরীর সঙ্গে সাক্ষাতে এই আগ্রহের কথা জানান।

বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এ তথ্য জানান প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী।

আমরা নতুন শ্রমবাজার সৃষ্টির চেষ্টা করছি জানিয়ে তিনি বলেন, নর্থ মেসিডোনিয়া ও সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত আজ সাক্ষাৎ করতে এসেছিলেন। নর্থ মেসিডোনিয়া নতুন শ্রমবাজার। তারা নতুন দেশ হিসেবে আমাদের দেশ থেকে কর্মী নেবে। সে ব্যাপারেও আলাপ-আলোচনা হয়েছে।

শফিকুর রহমান চৌধুরী বলেন, ‘সংযুক্ত আরব-আমিরাতের সঙ্গে আমাদের সম্পর্ক অনেক পুরোনো। এই সম্পর্ক বাড়ানো এবং এ দেশের বাজারকে আরও যাতে সমৃদ্ধ করা যায়, সে ব্যাপারে আলাপ-আলোচনা হয়েছে।’

জানা গেছে, মেসিডোনিয়ার রাষ্ট্রদূত ও প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রীর সাক্ষাতে আইটি, মেডিকেল, কৃষি ও নির্মাণ খাতে কর্মী নেওয়ার আগ্রহ প্রকাশ করেছেন নর্থ মেসিডোনিয়ার রাষ্ট্রদূত। এই খাতগুলোতে দক্ষ কর্মী নিতে চায় তারা। এই খাতগুলোতে কাজ করা কর্মীর ন্যূনতম মাসিক আয় ৪০০ ইউরো হবে। তবে কী পদ্ধতিতে তারা কর্মী নেবে, তা এখনো নির্ধারণ করা হয়নি।

কর্মী নিতে বাংলাদেশের পক্ষ থেকে সমঝোতা চুক্তির কথা বলা হয়েছে। এ সময় নর্থ মেসিডোনিয়ার রাষ্ট্রদূত সমঝোতা স্মারকের নমুনা চেয়েছেন। শিগগিরই নমুনা সমঝোতা স্বারক মেসিডোনিয়ায় পাঠানো হবে বলে প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রী আশ্বস্ত করেছেন।

মার্কেট আওয়ার/তারিকুল

Share This Article


৩০ হাজার বীর মুক্তিযোদ্ধার পরিবারের জন্য সুখবর

রোববার দর পতনের নেতৃত্বে এডিএন টেলিকম

রোববার দর বৃদ্ধির নেতৃত্বে ফার ইস্ট নিটিং

যে কারণে মক্কায় প্রবেশে সৌদির বাসিন্দাদের অনুমতি লাগবে

বৈশ্বিক ঋণ রেকর্ড ৩১৩ ট্রিলিয়ন ডলারে পৌঁছেছে: আইএমএফ

আরও ৬১ নেতাকে বহিষ্কার করল বিএনপি

আজ থেকে ট্রেনের বাড়তি ভাড়া শুরু, জেনে নিন কোন রুটে কত

সাপ্তাহিক দর বৃদ্ধির নেতৃত্বে জেএমআই সিরিঞ্জ

সাপ্তাহিক লেনদেনের নেতৃত্বে মালেক স্পিনিং

ব্যাঙ সংরক্ষণ দিবসের র্যালি

সিকৃবিতে বার্ষিক ব্যাঙ সংরক্ষণ দিবস পালিত

৩ দিনের রিমান্ডে মিল্টন সমাদ্দার

বৃহস্পতিবার ব্লক মার্কেটে লেনদেনের নেতৃত্বে উত্তরা ব্যাংক