বাংলাদেশ থেকে সহজেই ওয়ার্ক পারমিট ভিসা দিচ্ছে যে দেশগুলো

  নিজস্ব প্রতিবেদক
  প্রকাশিতঃ দুপুর ১২:২৯, বুধবার, ৩ জানুয়ারি, ২০২৪, ১৯ পৌষ ১৪৩০

বিশ্বে এমন কিছু দেশ আছে যে দেশগুলো কাজের জন্য কোনো ব্যক্তি বা কর্মপ্রার্থীকে ওয়ার্ক ভিসা প্রদান করে। কর্মপ্রার্থীদের কাছে তার যোগ্যতার সম্পূর্ণ নথি এবং পাসপোর্ট থাকলে ওয়ার্ক ভিসা পেয়ে সেখানে কাজ করতে পারবেন।

ওয়ার্ক পারমিট ভিসা দেওয়া দেশগুলো হলো- মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, জার্মানি, অস্ট্রিয়া, সংযুক্ত আরব আমিরাত ও স্পেন।

মার্কিন যুক্তরাষ্ট্র- দেশটি বেশিরভাগ বিদেশি কর্মীকে এইচ-১বি ভিসা দেয়। এক্ষেত্রে নির্দিষ্ট ধরনের চাকরির জন্য শুধুমাত্র যোগ্য ব্যক্তিরাই এই ভিসা পেয়ে থাকেন।

কানাডা- কানাডায় কাজ করার জন্য কর্মপ্রার্থীর ওয়ার্ক পারমিটের পেতে গেলে প্রার্থীকে তাঁর কাজ এবং যোগ্যতার প্রমাণ দেখাতে হবে। অন্যদিকে এক্সপ্রেস এন্ট্রি সিস্টেমও চালু করে বিভিন্ন দেশের মানুষকে তাদের দেশের নাগরিকত্ব গ্রহণেরও সুযোগ দিচ্ছে দেশটি।

অস্ট্রেলিয়া- অস্ট্রেলিয়া ওয়ার্ক ভিসা অফার করে। এই ভিসা আবেদনকারীকে চাকরি খুঁজতে সাহায্য করে। অন্যান্য নথির সহ পাসপোর্টের ভিত্তিতেও এই ভিসা দেওয়া হয়।

নিউজিল্যান্ড- নিউজিল্যান্ডে বিদেশি কর্মীদের স্কিলড মাইগ্রেন্ট ক্যাটাগরি রেসিডেন্ট ভিসা দেওয়া হয়। যদি কোনও কর্মপ্রার্থীর কোনও বিশেষ যোগ্যতা থাকে, তাহলে তিনি এই দেশটিকে তার কর্মক্ষেত্র হিসেবে বেছে নিতে পারেন।

জার্মানি- দেশটি কর্মপ্রার্থীকে ৬ মাসের জন্য ভিসা দেয়। এর জন্য ব্যক্তির বয়স ১৮ বছরের বেশি হতে হবে। ছাড়াও স্নাতক ডিগ্রি, ৫ বছরের কাজের অভিজ্ঞতা, আর্থিক স্থিতিশীলতা, প্রার্থীর সঙ্গে গত ১০ বছরে জারি করা এবং কমপক্ষে ১২ মাসের বৈধতা পাসপোর্ট থাকতে হবে, তিনটি পাসপোর্ট সাইজের ছবি, একটি কভার লেটার, শিক্ষাগত যোগ্যতার প্রমাণ, ডিগ্রির প্রমাণ, সিভি, স্বাস্থ্য বীমা এবং আধার কার্ড বা জন্ম শংসাপত্র থাকতে হবে।

অস্ট্রিয়া- অস্ট্রিয়াতে ৬ মাসের জন্য ওয়ার্ক ভিসা দেওয়া হয়। এর জন্য আবেদনকারীকে অস্ট্রিয়ার শীর্ষ স্তরে তালিকায় প্রথম ১০০ জনের মধ্যে থাকতে গেলে কমপক্ষে ৭০ শতাংশ স্কোর করতেই হবে। এতে প্রার্থীর দক্ষতা এবং যোগ্যতা যেমন পুরষ্কার, গবেষণা এবং উদ্ভাবন, অ্যাকাডেমিক ডিগ্রি, মোট বেতন এবং ভাষার দক্ষতা অন্তর্ভুক্ত রয়েছে।

সেদেশে যেতে গেলে দরকার প্রার্থীর বৈধ পাসপোর্ট, ছবি, স্থানীয় বসবাসের প্রমাণ, স্বাস্থ্য বিমা এবং সেইসঙ্গে শিক্ষাগত যোগ্যতা এবং প্রাপ্ত নম্বরের নথি।

সংযুক্ত আরব আমিরাত- সংযুক্ত আরব আমিরাততে ৬০, ৯০ বা ১২০ দিনের ভিসা দেওয়া হয়। এর জন্য আবেদনকারীকে অবশ্যই বৈজ্ঞানিক, প্রযুক্তিগত বা মানবিক ক্ষেত্রে একটি উচ্চপদস্থ কর্মী বা ম্যানেজারতুল্য পদে থাকতে হবে। এই যোগ্যতা থাকলে চাকরি সহজেই মেলে।

দেশের শিক্ষা মন্ত্রণালয় অনুমদিত যে কোনও সেরা ৫০০টি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হতে হবে। তবেই প্রার্থীকে কাজের অনুমোদন দেওয়া হবে। স্নাতকের শেষ দুই বছরের সময় বিবেচনা করা হবে, প্রার্থীকে অবশ্যই স্নাতক ডিগ্রিধারী হতে হবে এবং নিজের আর্থিক গ্যারান্টিও দেখাতে হবে। থাকতে হবে বৈধ পাসপোর্ট, রঙিন ছবি এবং যোগ্যতার প্রশংসাপত্র।

স্পেন- আপনি যদি স্পেনে আপনার বিশ্ববিদ্যালয় স্তরের শিক্ষা শেষ করে থাকেন বা এক থেকে দুই বছরের বিশ্ববিদ্যালয় স্তরের শিক্ষাগত যোগ্যতা থাকে, তাহলে এই দেশ আপনাকে চাকরি পেতে বা ব্যবসা শুরু করার জন্য ভিসা দেবে। ভিসার সময়কাল ১২ থেকে ২৪ মাস।

এখানে থাকতে চাইলে অবশ্যই প্রাইভেট পাবলিক মেডিক্যাল বিমা এবং পর্যাপ্ত পরমাণ অর্থ থাকতে হবে। ইউরোপীয় যোগ্যতা ফ্রেমওয়ার্ক অনুযায়ী, বিশ্ববিদ্যালয়ে রেজাল্টে অবশ্যই ৬ বা তার বেশি শতাংশ নম্বর অর্জন করেছেন। উচ্চ স্তরের ১০০ কর্মীদের তালিকায় আপনাকে অবশ্যই ৭০ স্কোর করতে হবে, বৈধ পাসপোর্ট, ছবি, স্থানীয় বসবাসের প্রমাণ, স্বাস্থ্য বিমা, আপনার যোগ্যতা বলতে পারে এমন নথি থাকতে হবে।

Share This Article


৩০ হাজার বীর মুক্তিযোদ্ধার পরিবারের জন্য সুখবর

রোববার দর পতনের নেতৃত্বে এডিএন টেলিকম

রোববার দর বৃদ্ধির নেতৃত্বে ফার ইস্ট নিটিং

যে কারণে মক্কায় প্রবেশে সৌদির বাসিন্দাদের অনুমতি লাগবে

বৈশ্বিক ঋণ রেকর্ড ৩১৩ ট্রিলিয়ন ডলারে পৌঁছেছে: আইএমএফ

আরও ৬১ নেতাকে বহিষ্কার করল বিএনপি

আজ থেকে ট্রেনের বাড়তি ভাড়া শুরু, জেনে নিন কোন রুটে কত

সাপ্তাহিক দর বৃদ্ধির নেতৃত্বে জেএমআই সিরিঞ্জ

সাপ্তাহিক লেনদেনের নেতৃত্বে মালেক স্পিনিং

ব্যাঙ সংরক্ষণ দিবসের র্যালি

সিকৃবিতে বার্ষিক ব্যাঙ সংরক্ষণ দিবস পালিত

৩ দিনের রিমান্ডে মিল্টন সমাদ্দার

বৃহস্পতিবার ব্লক মার্কেটে লেনদেনের নেতৃত্বে উত্তরা ব্যাংক