রেমিটেন্সের প্রণোদনার বড় অংশ যাচ্ছে রাঘববোয়ালদের পেটে: ফরাসউদ্দিন

  নিজস্ব প্রতিবেদক
  প্রকাশিতঃ দুপুর ১২:৫৭, শনিবার, ৯ মার্চ, ২০২৪, ২৪ ফাল্গুন ১৪৩০

রেমিটেন্সে সরকার যে প্রণোদনা দেয় তার বড় অংশ রাঘববোয়াল ও মধ্যস্বত্বভোগীদের পেটে যাচ্ছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিন।

বৃহস্পতিবার (০৮ মার্চ) রাজধানীর মিরপুরে অবস্থিত বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) মিলনায়তনে আয়োজিত তৃতীয় এ কে এন আহমেদ স্মারক বক্তৃতায় এ মন্তব্য করেন তিনি।

মোহাম্মদ ফরাসউদ্দিন বলেন, রাঘববোয়াল ও মধ্যস্বত্বভোগীরা প্রণোদনার কিছু অংশ রেমিটেন্স যারা পাঠাচ্ছে তাদের দিচ্ছে, বাকিটা নিজেরা নিয়ে চোরাই পথে আনছে। এ জন্য যে পরিমাণে রেমিটেন্স বৃদ্ধি পাওয়ার কথা ছিল, সে পরিমাণে বাড়েনি।

এবারের স্মারক বক্তৃতায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন তিনি। এ সময় তিনি অর্থনৈতিক ব্যবস্থাপনা, মূল্যস্ফীতি, ব্যাংক খাতসহ অর্থনীতির সমসাময়িক বিভিন্ন বিষয়ে কথা বলেন।

মূল প্রবন্ধে মোহাম্মদ ফরাসউদ্দিন বলেন, বর্তমান পরিস্থিতিতে দেশে আর একাধিক মুদ্রা বিনিময় হার রাখার কোনো প্রয়োজন নেই। একটা একক বিনিময় হার করা উচিত। প্রবাসী আয়ের ক্ষেত্রে যে প্রণোদনা দেওয়া হয়, সেটিকে একক বিনিময় হারের মধ্যে সংযুক্ত করে ফেলতে হবে। বাংলাদেশ ব্যাংককে এটি কঠোরভাবে নিয়ন্ত্রণ করতে হবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার বলেন, ডলার কিনে মানুষ বালিশের নিচে রেখে দিয়েছে। আমরা ব্যাংকে ডলার জমা রাখার প্রক্রিয়া সহজ করে দেওয়ার পর প্রতিদিন গড়ে নগদ পাঁচ লাখ ডলার জমা হচ্ছে। এতে করে রিজার্ভ বাড়ছে। ব্যাংক কিন্তু কোনো প্রশ্ন করছে না।

তিনি বলেন, আবার বিদেশ থেকে আসার সময় কেউ যদি ঘোষণা দেয় আমি ডলার নিয়ে এসেছি, কেউ প্রশ্ন করবে না। সেই ডলার ব্যাংকে আরএফসিডি (রেসিডেন্ট ফরেন কারেন্সি ডিপোজিট অ্যাকাউন্ট) হিসাবে জমা রাখা যাবে।

পরে তিনি তাঁর বক্তব্যে বিভিন্ন বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নেওয়া পদক্ষেপের কথা তুলে ধরেন। স্বাগত বক্তব্য দেন বিআইবিএমের মহাপরিচালক মো. আখতারুজ্জামান। আর উপস্থিত ছিলেন সাবেক গভর্নর ফজলে কবির। ধন্যবাদ জ্ঞাপন করেন বিআইবিএমের সহযোগী অধ্যাপক মো. শিহাব উদ্দিন খান।

Share This Article


সোমবার লেনদেনের নেতৃত্বে ওরিয়ন ইনফিউশন

রোববার ব্লক মার্কেটে লেনদেনের নেতৃত্বে সোনালী আঁশ

রোববার দর পতনের নেতৃত্বে এডিএন টেলিকম

রোববার দর বৃদ্ধির নেতৃত্বে ফার ইস্ট নিটিং

রোববার লেনদেনের নেতৃত্বে ওরিয়ন ইনফিউশন

বৈশ্বিক ঋণ রেকর্ড ৩১৩ ট্রিলিয়ন ডলারে পৌঁছেছে: আইএমএফ

সাপ্তাহিক দর বৃদ্ধির নেতৃত্বে জেএমআই সিরিঞ্জ

সাপ্তাহিক দর পতনের নেতৃত্বে রূপালী ব্যাংক

সাপ্তাহিক লেনদেনের নেতৃত্বে মালেক স্পিনিং

বৃহস্পতিবার ব্লক মার্কেটে লেনদেনের নেতৃত্বে উত্তরা ব্যাংক

বৃহস্পতিবার দর পতনের নেতৃত্বে রূপালী ব্যাংক

বৃহস্পতিবার দর বৃদ্ধির নেতৃত্বে সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ