ফিক্সিংয়ে জড়িয়ে ১৭ বছর নিষিদ্ধ ক্রিকেটার

  ক্রীড়া প্রতিবেদক
  প্রকাশিতঃ দুপুর ১২:২৪, শুক্রবার, ১৬ ফেব্রুয়ারি, ২০২৪, ৩ ফাল্গুন ১৪৩০

ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি দুর্নীতির ব্যাপারে বিশ্বের ঘরোয়া ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতে কঠোর নজর রাখছে। সেই ফাঁদে এবার ধরে পড়েছেন আরব আমিরাতের ক্রিকেটার রিজওয়ান জাভেদ।

দুর্নীতির দায়ে যুক্তরাজ্যভিত্তিক ক্লাব ক্রিকেটার জাভেদকে ১৭ বছর ৬ মাসের জন্য নিষিদ্ধ করেছে আইসিসি।

জানা যায়, সংযুক্ত আরব আমিরাতের ক্রিকেট বোর্ডের দুর্নীতিবিরোধী পাঁচটি ধারা ভেঙেছেন এই ক্রিকেটার। ২০২১ সালের আবুধাবি টি-টেন লিগে দুর্নীতির চেষ্টার কারণে বাংলাদেশের নাসির হোসেনসহ ৮ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছিল আইসিসি। সেখানে জাভেদের নামও ছিল।

গত সেপ্টেম্বরে অভিযোগ গঠন করার সময় ক্রিকেট থেকে সাময়িক নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল জাভেদকে। এবার অভিযোগ প্রমাণ হওয়ায় বড় শাস্তি পেলেন এই ক্রিকেটার।

এর আগে গত মাসে দুই বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ করা হয় বাংলাদেশের ক্রিকেটার নাসিরকে।

এই ঘটনায় অভিযুক্ত বাকি ৬ জন হচ্ছেন- কৃষ্ণ কুমার চোধুরী (পুনে ডেভিলসের অন্যতম মালিক), পরাগ সাংভি (পুনে ডেভিলসের অন্যতম মালিক), আসহার জাইদি (ব্যাটিং কোচ), সালিয়া সামন (আমিরাতের ক্রিকেটার), সানি ধিলন (সহকারি কোচ) ও শাদাব আহমেদ (টিম ম্যানেজার)।

জাভেদের শাস্তির ব্যাপারে আইসিসির নৈতিকতাবিষয়ক বিভাগের মহাব্যবস্থাপক অ্যালেক্স মার্শাল বলেছেন, ‘পেশাদার ক্রিকেট ম্যাচে বারবার এবং বড় আকারে দুর্নীতি করার চেষ্টার কারণে রিজওয়ান জাভেদকে দীর্ঘমেয়াদি নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। তিনি অনুতাপ প্রকাশ করেননি কিংবা আমাদের খেলার নিয়মের প্রতি কোনো সম্মান দেখাননি।

Share This Article