মসজিদুল হারামে ইতিকাফের শর্তাবলী

  আন্তর্জাতিক ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:২৫, শনিবার, ১৬ মার্চ, ২০২৪, ২ চৈত্র ১৪৩০

প্রতি বছর লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমান পবিত্র রমজান মাসে ওমরাহ ও অন্যান্য ধর্মীয় আচার-অনুষ্ঠান পালনের উদ্দেশ্যে মসজিদুল হারামে যান। পবিত্র এই মসজিদে ইতিকাফ পালনের লক্ষ্যও থাকে অনেকের।

এসব পুণ্যার্থীর মধ্যে সৌদি নাগরিক যেমন থাকেন তেমনি বিশ্বের অন্যান্য দেশের মুসলমানরাও থাকেন। সবার কথা বিবেচনায় নিয়ে মসজিদুল হারামে ইতিকাফের নিবন্ধন আগামী সপ্তাহে শুরু হবে বলে জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

তবে মজসিদুল হারামে ইতিকাফ পালন করতে আবেদনকারীদের নির্দিষ্ট কয়েকটি শর্ত পূরণ করতে হবে। খবর গাল্ফ নিউজের।

ইসলামের দুই পবিত্র মসজিদের রক্ষক সৌদি জেনারেল অথরিটি জানিয়েছে, সপ্তম রমজান থেকে মসজিদুল হারামে ইতিকাফের নিবন্ধন শুরু হবে। পবিত্র এই মসজিদে ইতিকাফের জন্য নির্ধারিত স্থানগুলো পূরণ না হওয়া পর্যন্ত এই নিবন্ধন চলবে। তবে ঠিক কতজন মানুষ নিবন্ধন করতে পারবেন, তা জানায়নি সংস্থাটি।

সৌদি আরবের রাষ্ট্রীয় এই সংস্থার ওয়েবসাইটের মাধ্যমে নিবন্ধন কার্যক্রম পরিচালিত হবে। সংস্থাটি বলছে, স্থিতিশীল ও আধ্যাত্মিক পরিবেশে ইতিকাফ ও ইবাদতের জন্য এই প্রক্রিয়ার প্রয়োজন রয়েছে।

তবে মজসিদুল হারামে ইতিকাফ পালন করতে আবেদনকারীদের নির্দিষ্ট কয়েকটি শর্ত পূরণ করতে হবে। পবিত্র এই মসজিদের নিয়ম-কানুন মেনে চলবে এই মর্মে আবেদনকারীকে সম্মতি দিতে হবে।

২০ রমজানের নির্ধারিত সময়ে ইতিকাফ শুরু করতে হবে এবং আবেদনকারীর বয়স কমপক্ষে ১৮ বছর হতে হবে।

ইসলামি শরিয়ত অনুযায়ী, ইতিকাফ হলো মহান আল্লাহ পাকের সন্তুষ্টির লক্ষ্যে জাগতিক কাজকর্ম ও পরিবার-পরিজন থেকে বিছিন্ন হয়ে আল্লাহর ইবাদতের নিয়তে নিজেকে আবদ্ধ রাখা।

সাধারণত রমজান মাসের শেষ ১০ দিন ইতিকাফ পালন করা হয়। এই বছর সৌদি আরবে ১১ মার্চ পবিত্র রমজান মাস শুরু হয়েছে।

Share This Article