দেশের বাইরে ক্রেডিট কার্ডের ব্যবহার কমেছে

  বিশেষ প্রতিবেদক
  প্রকাশিতঃ সকাল ১০:৫১, শুক্রবার, ১২ জানুয়ারি, ২০২৪, ২৮ পৌষ ১৪৩০

দেশের বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ইস্যু করা ক্রেডিট কার্ডের ব্যবহার বেড়েছে। তবে মাসের ব্যবধানে বিদেশে ক্রেডিট কার্ডের লেনদেন কমেছে ৫১ কোটি ২০ লাখ টাকা। আর দেশের বাইরে লেনদেনে (ডলার) সবচেয়ে বেশি ক্রেডিট কার্ডের ব্যবহার হয়েছে ভারতে। একই সঙ্গে দেশের পাশাপাশি বিদেশেও ক্রেডিট কার্ডের ব্যবহার সবচেয়ে বেশি হয়েছে ডিপার্টমেন্টাল স্টোরের কেনাকাটায়। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ হালনাগাদ প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, বিদায়ী বছরের অক্টোবরের তুলনায় নভেম্বর মাসে দেশের বাইরে ক্রেডিট কার্ডের ব্যবহার কমেছে। নভেম্বরে দেশের বাইরে ক্রেডিট কার্ড ব্যবহার করে লেনদেন হয়েছে ৪৮৭ কোটি ৪০ লাখ টাকা। আগের মাসে দেশের বাইরে ক্রেডিট কার্ড ব্যবহারে খরচের পরিমাণ ছিলো ৫৩৮ কোটি ৬০ লাখ টাকা। অর্থাৎ মাসের ব্যবধানে খচর কমেছে ৫১ কোটি ২০ লাখ বা ৯ দশমিক ৫০ শতাংশ।

একই সময়ে বাংলাদেশিরা ক্রেডিট কার্ডের সবচেয়ে বেশি ব্যবহার করেছেন ভারতে। গত নভেম্বরে বাংলাদেশিরা ক্রেডিট কার্ড থেকে ভারতে খরচ করেছেন ৮৭ কোটি ১০ লাখ টাকা, যা দেশের বাইরে মোট খরচের ১৭ দশমিক ৮৭ শতাংশ। টাকার অঙ্কে আগের মাস অক্টোবরের চেয়ে ভারতে খরচ করার প্রবণতা কমেছে। অক্টোবরে বাংলাদেশিরা ক্রেডিট কার্ড ব্যবহার করে খরচ করেছিলো ৯০ কোটি ২০ লাখ টাকা।

বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান বিভাগ দেশের বিভিন্ন বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে তথ্য সংগ্রহ করে দুই মাসের ক্রেডিট কার্ডের লেনদেনসংক্রান্ত তথ্য বিশ্লেষণ করেছে। এতে দেশের অভ্যন্তরে বিদেশী নাগরিকদের ক্রেডিট কার্ডের ব্যবহারের তথ্যও উঠে এসেছে।

তথ্য বলছে, গত নভেম্বরে দেশের অভ্যন্তরে বিদেশি নাগরিকরা ক্রেডিট কার্ড ব্যবহার করে ১৯৩ কোটি ৮০ লাখ টাকার কেনাকাটা করেছেন। এর মধ্যে সবচেয়ে বেশি ২৪ দশমিক ৭৪ শতাংশ ক্রেডিট কার্ড ব্যবহার করেছেন যুক্তরাষ্ট্রের নাগরিকরা। দেশটির নাগরিকরা আলোচিত মাসে খরচ করেছেন ৪৮ কোটি টাকা। এরপরের অবস্থানে থাকা যুক্তরাজ্যের নাগরিকরা খরচ করেছেন ২৬ কোটি ৭০ লাখ টাকা। আর তৃতীয় অবস্থানে থাকা ভারতের নাগরিকরা খরচ করেছেন ১৯ কোটি ১০ লাখ টাকা।

ক্রেডিট কার্ডের ব্যবহারের ধরন বিশ্লেষণ করে দেখা যায়, অধিকাংশ ক্ষেত্রে ক্রেডিট কার্ডের ব্যবহার বেশি হয়েছে দেশের ডিপার্টমেন্টাল স্টোরে। মোট ক্রেডিট কার্ড লেনদেনে এর পরিমাণ ৪৯ দশমিক ৫৭ শতাংশ অর্থাৎ প্রায় অর্ধেক লেনদেন হয়েছে ডিপার্টমেন্টাল স্টোরগুলোয়। এছাড়া আউটলেট থেকে টাকা উত্তোলন করা হয়েছে ১৩ দশমিক ১২ শতাংশ। ৯ দশমিক শূন্য ৬ শতাংশ ইউটিলিটি, ৮ দশমিক ১৮ শতাংশ নগদ অর্থ উত্তোলন, ৪ দশমিক ৭৪ শতাংশ পোশাক কেনাকাটা, ৫ দশমিক ১৫ শতাংশ ওষুধ ও ফার্মেসিতে, ৩ দশমিক ৩৩ শতাংশ ট্রান্সপোর্টেশন, ২ দশমিক ১১ শতাংশ ব্যবসা সেবা, টাকা প্রেরণ করা হয়েছে ৩ দশমিক ২০ শতাংশ ক্রেডিট কার্ডের মাধ্যমে।

লেনদেনে কার্ডের ধরন বিশ্লেষণে দেখা যায়, ভিসা কার্ডের মাধ্যমে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে এ সময়ে। এর পরিমাণ ৭২ দশমিক ৬৯ শতাংশ। এরপরেই রয়েছে মাস্টার কার্ড, এ কার্ডের মাধ্যমে লেনদেনের পরিমাণ ১৭ দশমিক ৬৫ শতাংশ। এছাড়া বাকি প্রায় ১০ দশমিক শূন্য ৬ শতাংশ লেনদেন হয়েছে অন্যান্য কার্ডের মাধ্যমে।

এছাড়া দেশের ক্রেডিট কার্ডহোল্ডারদের ক্রস বর্ডার লেনদেনের তথ্য বিশ্লেষণে দেখা যায়, দেশের মতো বিদেশেও একই ধরনের জায়গা ও প্রয়োজনে ক্রেডিট কার্ডের ব্যবহার হয়েছে। নভেম্বরে বিদেশে প্রায় ২৮ দশমিক শূন্য ৮ শতাংশ ক্ষেত্রেই ক্রেডিট কার্ডের ব্যবহার হয়েছে ডিপার্টমেন্টাল স্টোরে। এছাড়া অন্যান্য ক্ষেত্রের মধ্যে রয়েছে টাকা উত্তোলনে ১৬ দশমিক ১৬, ওষুধ ও ফার্মেসিতে ১১ দশমিক ৫০ শতাংশ, পোশাক কেনাকাটায় ৮ দশমিক ৫২ শতাংশ, ট্রান্সপোর্টেশনে ৭ দশমিক ৪৬ এবং অন্যান্য ক্ষেত্রে ২৮ দশমিক ২৭ শতাংশ।

দেশভিত্তিক তথ্য বিশ্লেষণে দেখা যায়, দেশের বাইরে লেনদেনের ক্ষেত্রে সবচেয়ে বেশি ক্রেডিট কার্ডের ব্যবহার হয়েছে ভারতে। এর পরিমাণ ১৭ দশমিক ৮৭ শতাংশ, অর্থের হিসাবে যা ৮৭ কোটি টাকা। এছাড়া লেনদেনে অন্যান্য দেশ হিসাবে রয়েছে যুক্তরাষ্ট্রে ১৫ দশমিক ০১ শতাংশ, সংযুক্ত আরব আমিরাতে ৮ দশমিক ৪৯, থাইল্যান্ডে ৮ দশমিক ২৮, সিঙ্গাপুরে ৭ দশমিক ১০, কানাডায় ৬ দশমিক ৭৬, যুক্তরাজ্যে ৬ দশমিক ৭১, সৌদি আরবে ৪ দশমিক ৮২, মালয়েশিয়ায় ৩ দশমিক ৬২, অস্ট্রেলিয়ায় ২ দশমিক ৫১ শতাংশ, নেদারল্যান্ডসে ২ দশমিক ৫০, আয়ারল্যান্ডে ২ দশমিক ৪৬ এবং অন্যান্য ১৬২ দেশে ১৩ দশমিক ৮৬ শতাংশ।

Share This Article


মঙ্গলবার দর পতনের নেতৃত্বে প্রিমিয়ার ব্যাংক

মঙ্গলবার দর বৃদ্ধির নেতৃত্বে এপেক্স ট্যানারি

মঙ্গলবার লেনদেনের নেতৃত্বে সোনালী আঁশ

সোমবার ব্লক মার্কেটে লেনদেনের নেতৃত্বে আলিফ ইন্ডাস্ট্রিজ

সোমবার দর পতনের নেতৃত্বে এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্সুরেন্স

সোমবার দর বৃদ্ধির নেতৃত্বে জেএমআই সিরিঞ্জ

সোমবার লেনদেনের নেতৃত্বে এশিয়াটিক ল্যাবরটরিজ

রোববার ব্লক মার্কেটে লেনদেনের নেতৃত্বে লাভেলো আইসক্রিম

রোববার দর পতনের নেতৃত্বে এডিএন টেলিকম

রোববার দর বৃদ্ধির নেতৃত্বে বিডি থাই এ্যালুমিনিয়াম

রোববার লেনদেনের নেতৃত্বে মালেক স্পিনিং

দাবদাহে ঢাকায় বছরে ক্ষতি ২৭০০ কোটি ডলার