শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে চীনা প্রেসিডেন্টের বার্তা

  নিজস্ব প্রতিবেদক
  প্রকাশিতঃ দুপুর ১২:১৬, বৃহস্পতিবার, ১১ জানুয়ারি, ২০২৪, ২৭ পৌষ ১৪৩০

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত হওয়ার পর পুনরায় প্রধানমন্ত্রী হওয়ায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। বৃহস্পতিবার (১১ জানুয়ারি) চীনা প্রেসিডেন্টের পক্ষ থেকে এক শুভেচ্ছাবার্তায় এ অভিনন্দন জানানো হয়।

শুভেচ্ছাবার্তায় শি জিনপিং উল্লেখ করেছেন, চীন ও বাংলাদেশ দীর্ঘদিনের বন্ধুত্বের প্রতিবেশী। কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার পর থেকে বিগত ৪৯ বছরে, দুই দেশ সর্বদা একে অপরকে সম্মান করেছে, একে অপরের সাথে সমান আচরণ করেছে এবং পারস্পরিক সুবিধা অর্জন করেছে এবং জয়লাভ করেছে। জয়-জয় ফলাফল লাভ করেছে।

চীন এবং বাংলাদেশ একে অপরের মূল স্বার্থের সাথে সম্পর্কিত বিষয়গুলোতে একে অপরকে দৃঢ়ভাবে সমর্থন করে। আর যৌথভাবে প্রতিটি দেশের উন্নয়ন ও পুনরুজ্জীবনের কাজ করে যা দুই দেশের জনগণের জন্য বাস্তব সুবিধা নিয়ে আসে।

চীনের প্রেসিডেন্ট আশা প্রকাশ করেন যে, চীন ও বাংলাদেশ আরও এগিয়ে যাওয়ার জন্য যৌথ প্রচেষ্টা চালাবে। গত আগস্টে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে তিনি যে গুরুত্বপূর্ণ ঐকমত্যে পৌঁছেছিলেন তা বাস্তবায়ন করুন, রাজনৈতিক পারস্পরিক আস্থা বৃদ্ধি করুন, ঐতিহ্যগত বন্ধুত্বকে উন্নীত করুন, উন্নয়ন কৌশলগুলোকে আরও সমন্বিত করুন। আর উচ্চ মানের বেল্ট অ্যান্ড রোড সহযোগিতার প্রসার ঘটান। চীন-বাংলাদেশ সহযোগিতার কৌশলগত অংশীদারিত্ব একটি নতুন উচ্চতায় নিয়ে আসুন।

একই দিনে, চীনের স্টেট কাউন্সিলের প্রধানমন্ত্রী লি কিয়াং বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে পুনরায় নির্বাচিত হওয়ায় শেখ হাসিনাকে অভিনন্দন বার্তা পাঠিয়েছেন। বার্তায় তিনি বলেন, চীন ও বাংলাদেশ ঘনিষ্ঠ প্রতিবেশী এবং ঘনিষ্ঠ সহযোগিতার দীর্ঘস্থায়ী বন্ধুত্ব এবং উন্নয়ন অংশীদার। সাম্প্রতিক বছরগুলোতে চীন ও বাংলাদেশ রাজনৈতিক পারস্পরিক আস্থাকে গভীর করেছে এবং বেল্ট অ্যান্ড রোড সহযোগিতায় ফলপ্রসূ ফলাফল অর্জন করেছে।

লি বলেছেন, তিনি দ্বিপাক্ষিক বন্ধুত্বপূর্ণ এবং পারস্পরিক উপকারী সহযোগিতার উন্নয়ন, চীন-বাংলাদেশ কৌশলগত অংশীদারিত্ব আরও বিকাশের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে কাজ করতে প্রস্তুত রয়েছেন। সহযোগিতার, যাতে দুই দেশ এবং দুই জনগণের ভালো উপকার হয়।

এর আগে চীন সরকারের পক্ষে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ জয় পাওয়া আওয়ামী লীগকে অভিনন্দন জানিয়েছে চীন। একইসঙ্গে বাংলাদেশের নতুন সরকারের সঙ্গে কাজ করতে প্রস্তুত রয়েছে বেইজিং।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের ব্রিফিংয়ে মাও নিং বলেন, পারস্পরিক সম্মান, সমতা ও দ্বিপক্ষীয় স্বার্থের ভিত্তিতে একে অপরের কোনো অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ ছাড়াই বাংলাদেশের সঙ্গে দীর্ঘদিনের সম্পর্ক এগিয়ে নিতে চায় চীন। দুই দেশের কৌশলগত সম্পর্ক আরও জোরদারে আগ্রহী বেইজিং। চীন সরকার বাংলাদেশকে দৃঢ়ভাবে সমর্থন করে।

এর আগে দ্বাদশ সংসদ নির্বাচনের পরের দিন শেখ হাসিনার সঙ্গে গণভবনে দেখা করে শুভেচ্ছা জানান বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন।

Share This Article


অর্থ আত্মসাৎ মামলায় জামিন পেলেন ড. মুহাম্মদ ইউনূস

শ্রমিকদের ন্যায্য পাওনা বঞ্চিত করলে ছাড় নয়: প্রধানমন্ত্রী

ব্যাংকক থেকে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী

সরকার আইনের সুশাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা

বিএনপিকে গণতান্ত্রিক দল মনে করি না : ওবায়দুল কাদের

রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয় : হাইকোর্ট

ঢাকা-ব্যাংকক আলোচনায় থাকছে যেসব প্রসঙ্গ

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই

ঐতিহাসিক প্রথম সরকারি সফরে থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

সনদ জালিয়াতিকাণ্ডে কারিগরি শিক্ষা বোর্ড চেয়ারম্যান ওএসডি

অভিযোগের বিষয়ে মুখ খুললেন বেনজীর

শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি