পবিপ্রবিতে ৭ মার্চ জাতীয় ঐতিহাসিক দিবস উদযাপন

  পবিপ্রবি প্রতিনিধি
  প্রকাশিতঃ বিকাল ০৪:৩২, মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) ৭ মার্চ জাতীয় ঐতিহাসিক দিবস উদযাপিত হয়েছে। বৃহস্পতিবার (৭ মার্চ) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের  প্রশাসনিক ভবনের সামনে দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করেন উপাচার্য অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্ত ।

পুষ্পস্তবক অর্পণ শেষে বঙ্গবন্ধু ও বাংলাদেশের ইতিহাস ঐতিহ্য নিয়ে এক সংক্ষিপ্ত আলোচনা করেন। এসময়  বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও রেজিস্ট্রার অধ্যাপক ড. সন্তোষ কুমার বসুসহ বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক-শিক্ষার্থী,ছাত্রলীগ নেতৃবৃন্দ এবং কর্মকর্তা কর্মচারী উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্ত বলেন,এটি একটি কালজয়ী ভাষণ। এই ভাষণ শুধু ১৯৭১ সালে বাঙালি জাতিকেই  অনুপ্রাণিত করছিল তা নয়, বরং এটি যুগ যুগ বিশ্বের সকল বঞ্চিত, অবহেলিত ও স্বাধীনতাকামী জাতিগুলাকে অনুপ্ররণা জাগিয়ে আসছে। এ ভাষণ সব দেশ, জাতি ও সম্প্রদায়ের জন্য প্রাসঙ্গিক। এ কারণই ঐতিহাসিক ৭ই মার্চর ভাষণকে ২০১৭ সালে ইউনেস্কোর “মেমোরি অব দ্যা ওয়ার্ল্ড” বিশ্ব  প্রামাণ্য ঐতিহ্য হিসেবে অন্তর্ভুক্ত করেছে।

তিনি বলেন, আঠারা মিনিটের এ বক্তব্য তিনি বাঙ্গালির স্বাধীনতার সারমর্ম বলেছিলেন যা তার পূর্ব নির্ধারিত বা লিখিত ভাষণ ছিল না। এ ভাষণের মাধ্যমে তিনি পরোক্ষভাবে স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। এ ভাষণ আজ বিশ্ব স্বীকৃত। এই ভাষণের তাৎপর্য অনুধাবন করে গণতান্ত্রিক,  মানবিক ও অসাম্প্রদায়িক মূল্যবোধ ধারণ, লালন ও  বিকাশ ঘটাতে হবে।

Share This Article


সাপ্তাহিক দর পতনের নেতৃত্বে অলিম্পিক এক্সেসরিজ

সাপ্তাহিক দর বৃদ্ধির নেতৃত্বে ওরিয়ন ইনফিউশন

সাপ্তাহিক লেনদেনের নেতৃত্বে এশিয়াটিক ল্যাবরটরিজ

ইউক্রেনে এই সপ্তাহে নতুন অস্ত্র-সরঞ্জাম পাঠানো হবে: বাইডেন

ঢাকা-ব্যাংকক আলোচনায় থাকছে যেসব প্রসঙ্গ

ব্যাংক একীভূতকরণ নিয়ে অবস্থান ‘স্পষ্ট’ করল কেন্দ্রীয় ব্যাংক

মঙ্গলবার ব্লক মার্কেটে তিন কোম্পানির বড় লেনদেন

মঙ্গলবার দর বৃদ্ধির নেতৃত্বে বিডি থাই ফুড

মঙ্গলবার দর পতনের নেতৃত্বে অলিম্পিক এক্সেসরিজ

মঙ্গলবার লেনদেনের নেতৃত্বে এশিয়াটিক ল্যাবরটরিজ

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই

পদ্মা ব্যাংকের এমডির পদত্যাগ