আর্থিক প্রতিষ্ঠানে ঋণের সুদহার ১৫ শতাংশের বেশি

  নিজস্ব প্রতিবেদক
  প্রকাশিতঃ বিকাল ০৫:২০, বুধবার, ৬ মার্চ, ২০২৪, ২১ ফাল্গুন ১৪৩০

ট্রেজারি বিলে গড় সুদহার বৃদ্ধির ফলে ঋণের হারে বড় পরিবর্তন হয়েছে। দেশের নন-ব্যাংকিং ফাইন্যান্সিয়াল প্রতিষ্ঠানগুলোর (এনবিএফআই) ঋণ ও আমানতের সুদের হার নির্ধারণে মার্জিনে পরিবর্তন এনেছে বাংলাদেশ ব্যাংক। মঙ্গলবার (০৫ মার্চ) এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, নতুন সুদ মার্জিন কার্যকর হওয়ার ফলে চলতি মার্চে আর্থিক প্রতিষ্ঠানগুলোর ঋণের সর্বোচ্চ সুদহার হবে ১৫ দশমিক ১১ শতাংশ।

জানা গেছে, নতুন নির্দেশনা অনুসারে আর্থিক প্রতিষ্ঠানগুলি ঋণ বিতরণের জন্য ট্রেজারি বিলের ছয় মাসের মুভিং এভারেজ রেট বা স্মার্ট রেটে সর্বোচ্চ ৫ দশমিক ৫০ শতাংশ মার্জিন যোগ করতে পারবে। আর আমানতের সুদের হার নির্ধারণে স্মার্ট রেট সহ মার্জিন হবে সর্বোচ্চ ২ দশমিক ৫০ শতাংশ। এতদিন আর্থিক প্রতিষ্ঠানগুলো এ দুটি ক্ষেত্রে সর্বোচ্চ ৫ দশমিক ৭৫ ও ২ দশমিক ৭৫ শতাংশ মার্জিন যোগ করতে পারত।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা বিবেচনায় রেখে চলতি মার্চে আর্থিক প্রতিষ্ঠানগুলোর ঋণের সর্বোচ্চ সুদের হার হবে ১৫ দশমিক ১১ শতাংশ। আর এসব প্রতিষ্ঠানগুলো সর্বোচ্চ ১২ দশমিক ১১ শতাংশ সুদে আমানত সংগ্রহ করতে পারবে। নতুন সংগৃহীত আমানত ও বিতরণকৃত ঋণের ক্ষেত্রে এই সুদের হার প্রযোজ্য হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।
 

Share This Article


সোমবার লেনদেনের নেতৃত্বে ওরিয়ন ইনফিউশন

রোববার ব্লক মার্কেটে লেনদেনের নেতৃত্বে সোনালী আঁশ

রোববার দর পতনের নেতৃত্বে এডিএন টেলিকম

রোববার দর বৃদ্ধির নেতৃত্বে ফার ইস্ট নিটিং

রোববার লেনদেনের নেতৃত্বে ওরিয়ন ইনফিউশন

বৈশ্বিক ঋণ রেকর্ড ৩১৩ ট্রিলিয়ন ডলারে পৌঁছেছে: আইএমএফ

সাপ্তাহিক দর বৃদ্ধির নেতৃত্বে জেএমআই সিরিঞ্জ

সাপ্তাহিক দর পতনের নেতৃত্বে রূপালী ব্যাংক

সাপ্তাহিক লেনদেনের নেতৃত্বে মালেক স্পিনিং

বৃহস্পতিবার ব্লক মার্কেটে লেনদেনের নেতৃত্বে উত্তরা ব্যাংক

বৃহস্পতিবার দর পতনের নেতৃত্বে রূপালী ব্যাংক

বৃহস্পতিবার দর বৃদ্ধির নেতৃত্বে সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ